চিতই পিঠার ঝটপট ৬ টি রেসিপি

0

গ্যাসের চুলায় তৈরি নরম চিতই

====================================

উপকরণ 

১ কাপ পোলাও এর চাল/কালিজিরা চাল
১ মুঠো রান্না করা ভাত
হাফ চা চামচ লবণ
২ টেবিল চামচ তেল
১ চা চামচ চিনি
১ চা চামচ বেকিংপাউডার
হাফ কাপ পানি(লাগলে আর একটু দিতে পারেন।)

যেভাবে করতে হবে

চাল সারারাত পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর চালের পানি ঝরিয়ে নিতে হবে। এবার সব উপকরণ একসাথে খুব ভাল ভাবে ব্লেন্ড করতে হবে।
একেবারে স্মুথ মিশ্রণ বানাতে হবে। খুব ঘন অথবা পাতলা করা যাবে না। মাঝামাঝিতে রাখতে হবে। এবার আপনার সুবিধা মত ননস্টিক পাত্রে পিঠা বানান। চাইলে ছোট লোহার কড়াই ব্যবহার করতে পারেন। এখানে একদম ছোট্ট হাতের তালুর সমান ফ্রাইংপ্যান ব্যবহার করা হয়েছে।
প্রথমে মাঝারি হাই হিটে প্যান গরম করে নিয়ে ব্লেন্ডার এর জগ থেকে সরাসরি একটা পিঠার মাপে মিশ্রণ ঢালতে হবে। এবার পিঠা ঢেকে দিন।
৩০ সেকেন্ড পর পিঠা ফুলে উঠলে ঢাকনা তুলে নিন। চুলার তাপ কমিয়ে দিন।নিচের দিকটা কিছুটা মচমচে হলে পিঠা তুলে নিন।

 

পরেরটা দেওয়ার আগে প্যান আবার মাঝারি তাপে ভাল ভাবে গরম করুন। তা নাহলে পিঠা ফুলবে না।

ডিম চিতই

—————

ডিম চিতই দুই রকমের হয়ে থাকে ; একটি ডিম পোচের আর একটি ডিম সেদ্ধ দিয়ে। সহজেই ডিম চিতই পিঠা তৈরি করতে পারেন আপনি।

প্রায়োজনীয় উপকরণ

১. চালের গুঁড়া- ৩ কাপ ২. ডিম- ২টি ৩. লবণ- ১ চা চামচ ৪. গোলমরিচ গুঁড়া- স্বাদমতো ৫. বেকিং পাউডার- ১ চা চামচ ৬. কুসুম গরম পানি- দরকারমতো ৭. টপিং-এর জন্য লাগবে ৮. সেদ্ধ ডিম- ২টি অথবা পোচের জন্য ডিম ২টি ৯. স্প্রিং ওনিওন কুচি- ২-৩টি ১০. কাঁচামরিচ কুচি- ১টি ১১. ধনেপাতা কুচি- ৩/৪ টে চামচ প্রস্তুত প্রণালি ডিম পাতলা পাতলা করে পিস করে নিন। ডিম ছাড়া টপিং-এর সবকিছু একসঙ্গে মিশিয়ে রাখুন। চালের গুঁড়ার সঙ্গে গোলমরিচ গুঁড়া ও ফেটানো ডিম মিশিয়ে নিন। এবার পরিমাণমতো কুসুম গরম পানি দিয়ে ঘন ব্যাটার বানিয়ে নিন। ব্যাটার কিছুক্ষণ ধরে হাত দিয়ে গোলাবেন, তাহলে পিঠা নরম হবে। ব্যাটার করা হলে ২-৩ ঘন্টার জন্যে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। বানানোর আগে বেকিং পাউডার মিশিয়ে নেবেন। মৃদু থেকে মাঝারি আঁচে ভারি লোহার কড়াই অথবা মাটির খোলা গরম করে নিন। বড়ো ডালের চামচ দিয়ে ২ চামচ ব্যাটার দিয়ে মাটির ঢাকনা দিয়ে ঢেকে দিন। কয়েক সেকেন্ড অপেক্ষা করে ঢাকনা তুলে পিঠার মাঝখানে এক টুকরা সেদ্ধ ডিম দিয়ে চারপাশে টপিং-এর উপকরন দিন। আবার ঢাকনা দিয়ে দিন।মাঝখানে একবার ঢাকনার চারপাশ দিয়ে অল্প করে পানি দিয়ে দিন। পিঠার চারপাশ উঠে উঠে আসলে নামিয়ে নিন। পোচের ক্ষেত্রে : বড়ো ডালের চামচ দিয়ে ২ চামচ ব্যাটার দিয়ে মাটির ঢাকনা দিয়ে ঢেকে দিন। কয়েক সেকেন্ড অপেক্ষা করে ঢাকনা তুলে পিঠার মাঝখানে একটি ডিম ফাটিয়ে পিঠার উপর দিয়ে চারপাশে টপিং-এর উপকরন দিন। আবার ঢাকনা দিয়ে দিন। মাঝখানে একবার ঢাকনার চারপাশ দিয়ে অল্প করে পানি দিয়ে দিন। পিঠার চারপাশ উঠে উঠে আসলে নামিয়ে নিন।

ছিটা চিতই পিঠা

=====================

যা যা লাগবে এ পিঠা বানাতে
চালের গুঁড়া : দুই কাপ (এতে ১২-১৫টি রুটি হতে পারে)
পানি : তিন কাপ
ডিম : একটা ডিমের অর্ধেকটা ফেটানো
লবণ : পরিমানমতো
তেল : পরিমাণমতো

যেভাবে তৈরি করবেন
প্রথমে একটি বাটিতে পরিমাণমতো লবণ ও তিন কাপ পানি দিন। ভালো করে মেশান। লবণ-পানি মিশে গেলে দুই কাপ চালের গুঁড়া দিয়ে মিশিয়ে নিন ভালো করে। পাতলা একটা মিশ্রণ তৈরি হবে। এরপর মিশ্রণটির সঙ্গে একটি ডিমের অর্ধেকটা ভালো করে মিশিয়ে নিন। এ অবস্থায় মিশ্রণটি ১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পর একটি কড়াইতে তেলের প্রলেপ দিয়ে মিশ্রণটির মধ্যে হাত চুবিয়ে কড়াইতে ছিটা দিন, অর্থাৎ আঙুলগুলো প্রলেপ দেওয়া তেলের ওপর ঝেড়ে নিন। এভাবে প্রতি রুটির জন্য তিন/চারবার মিশ্রণটিতে হাত চুবিয়ে পরপর কড়াইতে ছিটা দিন। চুলার আঁচ কমানো থাকবে। রুটি যেন পুড়ে না যায়, খেয়াল রাখবেন। রুটি হয়ে গেলে আলতো করে রুটির কোনায় খোঁচা দিয়ে তুলে নিন, যেন ভেঙে না যায়। এভাবে প্রতিবারে তেলের হালকা প্রলেপ দিয়ে তিন/চারবার ছিটা দিয়ে পাতলা করে রুটি তৈরি করুন। রুটিগুলো যেন গরম থাকে, এমন কিছুতে তুলে রাখুন পরিবেশনের আগে পর্যন্ত। এরপর গরম গরম পরিবেশন করে ফেলুন।

চিতই রুটি

===============

পিঠার মিশ্রণ তৈরির উপকরণ:

১ কাপ পানি

১ কাপ চালের গুড়া

১চিমটি লবণ

১ টি ডিম

প্রস্তুত প্রণালি:

প্রথমে একটি পাত্রে আধাকাপ গরম পানি ও আধাকাপ নরমাল পানি নিয়ে তাতে ১ চিমটি লবণ দিন। পানি হাল্কা গরম হলে ১ কাপ চালের গুড়া দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে।চালের গুড়া ভালোভাবে মিশে গেলে ১ টি ডিম ভেংগে ভালোভাবে মিশ্রণটি মেশাতে হবে।হাড়িতে একটি গোল চামচ দিয়ে মিশ্রণটি দিন।এবার মাটির পাএটি চুলোয় বসিয়ে মাঝারি আঁচে ৫-৮ মিনিট গরম করে নিতে হবে।পাএটি গরম হলে একটি গোল চামচ দিয়ে মিশ্রণটি ঢেলে ছড়িয়ে দিয়ে ঢাকা দিবেন।২-৩ মিনিট পর ঢাকা উঠিয়ে দেখবেন পিঠা চারপাশ থেকে ছেড়ে আসবে তখন খুন্তি দিয়ে হাল্কা খোঁচা দিলেই পিঠা উঠে আসবে। প্রত্যেকদিন রুটির পরিবর্তে এটি খেতে পারেন।

দুধ চিতই

———————

উপকরণ:

পোলাওয়ের চাল বা আতপ চাল আধা কাপ। সিদ্ধ চাল ১ কাপ। লবণ সামান্য। ১ চা-চামচ বেইকিং পাউডার। ১টি ডিমের সাদা অংশ। ১ টেবিল-চামচ ময়দা। কুড়ানো নারিকেল আধা কাপ। পরিমাণ মতো হালকা গরম পানি এটা দিয়ে চাল ব্লেন্ড করতে হবে। তাই ডিমের সাদা অংশ একেবারে শেষে মেশাবেন।খেজুরের গুড়।পরিমাণ মতো দুধ।

পদ্ধতি: দুধ চিতই তৈরি করতে হলে, রুটি চিতইয়ের গোলাতে নারিকেল-কুচি মেশাতে হবে। তারপর সাজে গোলা ঢেলে ঢেকে দিয়ে, ঢাকনার উপরে পানি ছিটান অল্প। তিন, চার মিনিট পর নামিয়ে নিন।

দুধ জ্বাল দিয়ে ঘন করুন। একটু ঠাণ্ডা করে খেজুরের গুড় মেশান। গুড় গলে গেলে, চিতই পিঠাগুলো দিয়ে দিন।

এভাবে গুড়-দুধের মিশ্রণে এক ঘণ্টা পিঠা ভিজিয়ে রাখার পর পরিবেশন করুন।

ঝাল চিতই পিঠা

——————————-

ঝাল চিতই পিঠা করতে চাইলে উপরের নিয়মেই সব করতে হবে। তবে চিতই পিঠার গোলাতে দিতে হবে অল্প লবণ। আরও দিতে হবে কাঁচামরিচ-কুচি ২,৩টি। ধনেপাতা-কুচি ১ টেবিল-চামচ। অলিভ ইচ্ছা হলে দিতে পারেন।

পদ্ধতি: এসব উপকরণ মিশিয়ে নিয়ে আগের নিয়মেই তৈরি করুন ঝাল চিতই পিঠা ।

  • Share.

    Leave A Reply